Nutritional supplements are any dietary supplement that is intended to provide nutrients that may otherwise not be consumed in sufficient quantities; for example, vitamins, minerals, proteins, amino acids or other nutritional substances. Products are usually ingested in capsule, tablet or liquid form.


Tuesday, December 3, 2019

Alkaline water increase pH balance

The pH level of our drinking water reflects how acidic it is. pH stands for “potential of hydrogen,” referring to the amount of hydrogen found in a substance (in this case, water). pH is measured on a scale that runs from 0 to 14. Seven is neutral, meaning there is a balance between acid and alkalinity.
The pH of pure water is 7. In general, water with a pH lower than 7 is considered acidic, and with a pH greater than 7 is considered basic. The normal range for pH in surface water systems is 6.5 to 8.5, and the pH range for groundwater systems is between 6 to 8.5.

জল হাইড্রোজেন এবং অক্সিজেনের সংমিশ্রণ। এজন্য আমরা এটিকে H2O বলি জলে হাইড্রোজেন আয়নগুলির পরিমাণ পিএইচ (pH) হিসাবে পরিমাপ করা হয়। ক্ষারীয় (Alkaline)  জল নিয়মিত জলের চেয়ে কম হাইড্রোজেন বা উচ্চতর পিএইচ (pH) থাকে। হাইড্রোজেন স্তর যত কম, ক্ষারীয় (Alkaline) মাত্রা তত বেশি। জলের পিএইচ  (pH) স্তর 0 থেকে 14 এর মধ্যে থাকে। সাত বিবেচনা করা হয় নিরপেক্ষ অথবা অম্লীয় (Acidic) এবং ক্ষার (Alkaline) মধ্যে ভারসাম্য সূচক হিসাবে বিবেচিত হয়।

যদি পিএইচ  (pH) স্কেলে জল 7 এর নিচে হয় তবে এটি "অ্যাসিডিক" (Acidic), আবার যদি এটি 7 এর বেশি হয় তবে এটি "ক্ষারক"(Alkaline) , বলে বিবেচনা করা হয়

বোতলযুক্ত ক্ষারীয় (Alkaline) জলের উপরে পিএইচ স্তর 7 থাকে আবার কিছু ক্ষেত্রে পানীয় জলের বোতল উত্পাদনকারী নির্মাতারা জলের রাসায়নিক মেকআপটি পরিবর্তন করতে একটি বিশেষ যন্ত্র ব্যবহার করেন। অন্যান্য সময়, তারা তার পিএইচ পরিবর্তন করার জন্য জলে পুষ্টি যুক্ত করে।

বৈজ্ঞানিক চিকিত্সা গবেষণা আরও বলেছে যে নিয়মিত 7 স্তর লাইনের নিচে পিএইচ (pH)জল পান আমাদের রক্ত ​​এবং কোষগুলিতে খুব বেশি অ্যাসিড (Acidic) তৈরি করে। অস্টিওপোরোসিস (osteoporosis)থেকে শুরু করে ক্যান্সার (cancer)পর্যন্ত সমস্ত ধরণের স্বাস্থ্য সমস্যার জন্য তারা  জলের  নিম্ন (low) পিএইচকে দোষ দেয়।
যে জল বেশি ক্ষারযুক্ত (Alkaline ) সেগুলি রক্ত ​​প্রবাহে অ্যাসিড হ্রাস করে এবং:
v Met বিপাক উন্নতি করে (Improves metabolism)
v Energy শক্তি বৃদ্ধি করে (Increases energy)
v Aging (বয়স বাড়ায়) কম করে (Slows aging)
v Diges হজমে উন্নতি করে (Improves digestion)
v Bone হাড়ের ক্ষয় হ্রাস করে (Reduces bone loss)
উচ্চ-পিএইচ (High pH) জলের সমর্থকরা বলছেন এটিতে ক্যান্সার কোষের অনাহার করার ক্ষমতাও রয়েছে। এছাড়াও, আমাদের কিডনি আমাদের অন্তর্নির্মিত পরিস্রাবণ সিস্টেম। আমাদের দেহে অ্যাসিডের মাত্রা ভারসাম্য করা তাদের কাজ। আমাদের রক্ত ​​যদি খুব বেশি অ্যাসিডযুক্ত হয়ে যায় তবে আমাদের দেহ আরও বেশি কার্বন ডাই অক্সাইড নিঃশ্বাসের মাধ্যমে এটিকে নামিয়ে আনবে।
আমাদের পেট দুর্দান্ত সমকক্ষ। আমাদেরগ্যাস্ট্রিক জুস হজম এনজাইম এবং হাইড্রোক্লোরিক অ্যাসিডের সংমিশ্রণ আমাদের খাওয়া-দাওয়া সবই নিরপেক্ষ করে। মূলত, স্বাস্থ্যের দাবি অনুসারে কিছু করার আগে আমাদের পেট ক্ষারযুক্ত জলকে আবার অ্যাসিডাইফ করে দেবে।
এটি নিরাপদ ?
আপনার কিডনির রোগ না থাকলে ক্ষারীয় জল (Alkaline) কোনও গুরুতর স্বাস্থ্যের ঝুঁকি তৈরি করে না। উচ্চ পিএইচ আপনার ত্বককে শুষ্ক এবং চুলকানি তৈরি করতে পারে বা অস্থির পেটের কারণ হতে পারে, তবে এটি সর্বোপরি।

প্রতিদিন কত ক্ষারযুক্ত জল পান করা উপকারী?
চিকিত্সকরা বলছেন, প্রতিদিন কমপক্ষে 8 গ্লাস ক্ষারযুক্ত জল পান করা উপকারী। আপনি যদি প্রচুর পরিমাণে জল পান করতে অভ্যস্ত না হন তবে প্রতিদিন 3-4 গ্লাস ক্ষারযুক্ত জল পান করে শুরু করুন (প্রায় 1 লিটার) এবং ধীরে ধীরে প্রতিদিন আপনার পানির পরিমাণ 8-12 গ্লাসে বাড়িয়ে নিন (2 থেকে 3 লিটার)

No comments:

Post a Comment